1. admin@dainikmuktoalonews24.com : দৈনিক মুক্ত আলো নিউজ ২৪ : দৈনিক মুক্ত আলো নিউজ ২৪
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
সাংবাদিকরা সমাজের দর্পণ–সোনারগাঁ সিটি প্রেসক্লাবের উদ্বোধনে এমপি খোকা জেলা পরিষদের সংরক্ষিত আসনে মনোনয়ন কিনলেন কোহিনূর ইসলাম (রুমা) বীর মুক্তিযোদ্ধা ইসহাক ভূঁইয়া এর মৃত্যুতে এমপি খোকার শোক প্রকাশ নবনির্বাচিত আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি চেয়ারম্যান মাসুমকে ছাত্রলীগ নেতা নাসিরের শুভেচ্ছা সাকসেস হিউম্যান রাইটস সোসাইটির নাঃজেলা কমিটি উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত বঙ্গবন্ধু শুধু বাঙ্গালীর নেতা নয়, তিনি ছিলেন বিশ্ববাসীর নেতা রাতের আঁধারে অবৈধভাবে গ্যাস সংযোগ অনন্যা হুসাইন মৌসুমীর সোনারগাঁয়ে নিখোঁজের ২দিন পর যুবকের লাশ উদ্ধার জিএম কাদের দূর্ঘটনা থেকে রক্ষা পাওয়ায় এবং তার সুস্থতা কামনায় এমপি খোকার দোয়া মাহফিল চারজন মেঘনা নদীতে গোসল করতে নেমে নিখোঁজ ১

নারায়ণগঞ্জের সোনারগাঁ যেন এক জ্যাম নগরী

  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২
  • ১৫১ বার পঠিত

কে এম রাজু জেলা প্রতিনিধিঃ নারায়নগঞ্জের সোনারগাঁয়ে ঢাকা টু চট্টগ্রাম মহাসড়কের পাশে মোগরাপাড়া চৌরাস্তা হতে সোনারগাঁ উপজেলা, বৈদ্যের বাজার ও আনন্দ বাজারের রাস্তা এখন কোম্পানীর মালবাহী ট্রাকের রাজত্বে। কোন এক সময় এই সোনারগাঁ ছিলো বাংলাদেশের রাজধানী। নবাব ঈশাখাঁ তার স্ত্রী সোনা বিবির নামের সাথে মিলিয়ে নামকরণ করেছিলেন সোনারগাঁ। বর্তমানে এখানে রয়েছে জাদুঘর, পানামসিটি, গোয়ালদী শাহী মসজিদ, বৈদ্যেরবাজার সহ কয়েকটি ঐতিহ্যবাহী স্থান। যা দেখতে সপ্তাহ জুড়ে পরে দর্শনার্থীদের উপচে পরা ভীড়। অথচ প্রাচীন এই সোনারগাঁয়ের রাস্তা পরে রয়েছে অবহেলায়। এই ব্যস্ত নগরীর ছোট রাস্তায় দৈনিক দেখা মিলছে অকল্পনীয় জ্যাম। ঐতিহাসিক এই নগরী দেখে এখন আর স্বপ্ন রাজ্য মনে হয় না, মনে হয় এ যেন এক জ্যাম নগরী।

গত ১১ এপ্রিল, (সোমবার) মোগরাপাড়া চৌরাস্তা হতে উপজেলা হাসপাতাল রোডে দীর্ঘ সময় পর্যন্ত যানজট দেখা গিয়েছে। এমন চিত্রের দৈনন্দিনই দেখা মিলছে আর চরম বিপাকে পরছে স্থানীয় ও সোনারগাঁয়ে বিভিন্ন শহর থেকে ঘুরতে আসা দর্শনার্থীরা। শুধু তাই নয় এম্বুলেন্স নিয়ে উন্নত চিকিৎসার উদ্দেশ্যে ঢাকাগামী অসুস্থ রোগীরা যানজটে পরে ভোগান্তি পোহাচ্ছে। সেই সাথে চাকুরীজীবিগন এবং স্কুল কলেজ পড়ুয়া ছাত্র ছাত্রীরাও পৌঁছাতে পারছে না সময়মত। ফলে দিতে হচ্ছে তাদের চরম মাশুল!

জনমনে এ নিয়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। যদিও বলা হয় দিনের বেলা কোম্পানীর ট্রাক চলাচল নিষিদ্ধ আর ট্রাক চলাচলের অনুমতি রাত ৮ টা থেকে সকাল ৮টা পর্যন্ত। কিন্তু নিয়ম নীতির তোয়াক্কা না করেই বেপরোয়া ভাবে দিনে-রাতে যখন-তখন মাল লোড-আনলোড করে এই রাস্তায় দিব্যি চড়ছে কোম্পানীর ট্রাক ফলে স্থানীয় সোনারগাঁবাসী সহ ঘুরতে আসা দর্শনার্থীদের দৈনন্দিন পোহাতে হচ্ছিলো নানা দুর্ভোগে!

এছাড়া বছর খানেক আগেই একটি কোম্পানীর ট্রাকের চাকার নিচে চাপা পরে প্রাণ হারিয়েছে অবুঝ শিশু যার ক্ষতি অপূরনীয়। শুধু তাই নয় কোম্পানীর ভারী যানচলাচলের কারণে রাস্তার বেহাল অবস্থা যার ফলশ্রুতিতে কিছুদিন পরপরই ঘটছে ছোট বড় সহ বিভিন্ন রকম দূর্ঘটনা। নগরীর যে রাস্তায় ২০টন মালবাহী যানচলাচল করলেই রাস্তা ভেঙে যায় সেখানে দৈনিক চলছে ৬০থেকে১০০ টনের মালবাহী গাড়ী!

এ ব্যাপারে, সোনারগাঁয়ে (গরিবের উকিল) খ্যাত, এডঃ ফিরোজ সাহেব বলেন, যেকোন এলাকার উন্নয়নে কোম্পানীর ভূমিকা যেমন আছে ঠিক তার বিপরীতে কোম্পানীর কারণে ভোগান্তি ও দুর্ভোগ পোহাতে হয়। তাই তিনি পরামর্শ দেন, জনস্বার্থে কোম্পানীর মালবাহী ট্রাকগুলো যদি দিনের বেলায় চলাচল না করে রাতের বেলায় কোন এক নির্দিষ্ট সময়ে চলাচল করে, তবে জনদুর্ভোগ লাঘব হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

এ বিষয়ে ভোক্তভোগী জনতা তাদের অভিমত প্রকাশ করেন যে, সোনারগাঁয়ে গড়ে ওঠা ফ্রেশ, আমান, আল-মোস্তফা সহ বিভিন্ন ছোটবড় কোম্পানীর ভারী যানচলাচলের কারণে পরতে হচ্ছে চরম দুর্ভোগে। যার ফলে ৫ মিনিটের রাস্তা অতিক্রম করতে সময় লেগে যাচ্ছে দুই থেকে আড়াই ঘন্টা! সেই সাথে রাস্তার দুইপাশ ভেঙে প্রতিনিয়তই কোন না কোন দূর্ঘটনার সৃষ্টি হচ্ছে। এইতো কিছুদিন পূর্বে বৈদ্যের বাজার রোডে অবস্থানরত ব্রীজ ভেঙে একটি মালবাহী ট্রাক নিচে পরে কয়েক লক্ষ টাকার সামগ্রী ক্ষতিগ্রস্ত এবং চালক সহ হেলপার আহত হয়। এরচেয়ে আর বড় দূর্ঘটনা বা মৃত্যুও হতে পারত। আরো বর্তমানে অটোরিকশা ও সিএনজির পরিমাণ খুব বাড়ায় চালক যাত্রী পাবার আশায় দিক বেদিক না মেনেই রাস্তায় নেমে সৃষ্টি করছে জ্যাম। তাই আমরা সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি কামনা করছি, তারা যেন জনগনের কথা মাথায় রেখে এই সমস্যা পরিত্রাণের প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করেন এবং দিনের বেলা কোম্পানীর যানবাহনগুলা চলাচল বন্ধ করে রাতের একটি নির্দিষ্ট সময়ে চলাচল করে।

এ বিষয়ে সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার জনাব তৌহিদ এলাহীর কাছে এর প্রতিকার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, শুধু ট্রাকের কারনেই যানজটের সৃষ্টি হচ্ছে আমার কাছে বিষয়টি এমনটি মনে হচ্ছে না। মোগরাপাড়া চৌরাস্তা বাসস্ট্যান্ড দখল করে নিয়েছে অসাধু ব্যবসায়ী ও ফুতপাত। স্যান্ডের জায়গায় ছোট ছোট দোকান অবৈধ ভাবে গড়ে উঠেছে ফলে অটো ও সিএনজি যখন-তখন আর সেখানে ইচ্ছে যাত্রী উঠানামা করার এতেও যানজটের সৃষ্টি হয়। পরিশেষে তিনি বলেন, সমস্যার স্থায়ী সমাধানের জন্যে যা করণীয় তা করতে অবশ্যই চেষ্টা করবেন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Dainik Mukto Alo News 24
Theme Customized By Theme Park BD